how to save mobile from water damage |

হাই বন্ধুরা সবাই কেমন আছেন আশা করি সবাই ভালআছেন himunchakma.com এর পক্ষ থেকে আপনাদের সকলকে স্বাগতম ।

একটি স্মার্টফোন পানিতে পড়ে গেলে কিংবা কোন কারণে ভিজে গেলে কী করতে হবে, তা আজ আপনাদের সামনে তুলে ধরা হল:

১. দ্রুত পানি থেকে সরিয়ে নিন

আপনার স্মার্টফোন যত বেশি সময় ধরে ভিজবে, এটি অকেজো হয়ে পড়ার সম্ভাবনা ততোই বেশি। আর তাই পানিতে পড়লে দ্রুত পানি থেকে তুলে ফেলুন। আর বৃষ্টিতে ভিজলে বৃষ্টির পানি থেকে যত দ্রুত সম্ভব সুরক্ষিত করুন।

২. বন্ধ করে ফেলুন

পানিতে ভেজার পরও যদি এটি চালু অবস্থায় থাকে, তাহলে দ্রুতই বন্ধ করে ফেলুন। ভেজা অবস্থাতেও ফোনটি চালু থাকলে ভেতরের সার্কিট বোর্ডে শর্ট সার্কিট হওয়ার আশংকা থাকে। ফলে একেবারেই হারাতে হতে পারে প্রিয় স্মার্টফোনটি।
তবে পানিতে পড়ার আগে যদি ডিসপ্লে বন্ধ থাকে এবং পানি থেকে তোলার পরও ডিসপ্লে বন্ধ অবস্থায় থাকে, তাহলে পাওয়ার বাটন চেপে ডিসপ্লে চালু করার চেষ্টা করুন ডিসপ্লে চালু হলেই ফোনটি বন্ধ করে ফেলুন।

৩. বাতাসে শুকাতে দিন

এবার আপনার ফোনটি শুকানোর পালা। যদি ব্যাটারি অপসারণ করা যায়, তাহলে এটি খুলে ফেলুন। মাইক্রো এসডি কার্ড এবং সিম কার্ড থাকলে তাও খুলে রাখুন। এর পাশাপাশি বাড়তি কোন কাভার থাকলেও সেটিও খুলে রাখুন। মোটকথা ফোনের ভেতর যেন বাতাস প্রবেশ করতে পারে, সে ব্যবস্থা রাখুন।

৪. শুকানোর জন্য ড্রায়ার ব্যবহার করবেন না

আপনার ভেজা ফোনের ভেতরটা দ্রুত শুকানোর জন্য কোন ধরণের ড্রায়ার ব্যবহার করবেন না। এর ফলে ফোনের ভেতরের কম্পোনেন্ট গরম বাতাসে ক্ষতিগ্রস্থ হতে পারে।

মাইক্রোওয়েভ ওভেনেও ফোন শুকানোর জন্য রাখবেন না।

৫. চাল এবং সিলিকা

আপনার স্মার্টফোনটির বাহিরের অংশ শুকালেই যে ভেতরের অংশ পুরোপুরি শুকিয়ে গেছে, এমনটি ভাববেন না। ভেতরের অংশ সম্পূর্ণ শুকানোর জন্য এক বাটি চাল নিয়ে সেখানে আপনার ফোন এবং ফোনের ব্যাটারি গুঁজে রাখুন।

চাল ফোনের ভেতর থেকে সম্পূর্ণ পানি শুষে নেবে। ফলে ভেতরে আর পানি থাকার সম্ভাবনা একেবারেই থাকবে না।

 

চালের পাশাপাশি পানি শুষে নেওয়ার জন্য সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। সিলিকা জেল মূলত জুতোর বাক্সে কিংবা ট্যাবলেটের কৌটায় পাওয়া যায়। আর্দ্রতা শুষে নেওয়ার জন্য এটি ব্যবহার করা হয়।

তবে আপনি চাল বা সিলিকা জেল, যা-ই ব্যবহার করুন না কেন, কমপক্ষে তিন দিন এর মধ্যে স্মার্টফোনটি রেখে দিতে হবে যেন পানি সম্পূর্ণভাবে অপসারিত হয়।

৬. ফোন চালু করে দেখুন

সবকিছু ঠিক থাকলে এবার আপনার ফোন চালু করে দেখতে পারেন। যদি ভাগ্য ভাল হয়, তাহলে আপনার ফোনটি ঠিকঠাক চালু হয়ে যাবে।

তবে কিছু কিছু ক্ষেত্রে ফোন চালু হলেও ভেতরে কিছু কিছু কম্পোনেন্ট ক্ষতিগ্রস্থ হয়ে থাকতে পারে। সেক্ষেত্রে ফোন চললেও বিভিন্ন সমস্যা দেখা দেবে।

2 Comments

  1. Ata To Onk AGr Tricks PArla notun kisu daw

    1. Author

      ok bro…notun kico dewar try korbo…amader soghei thakun

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *